ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

এখন থেকে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে যেতে পারবেন ইসরায়েলিরা

ইসরায়েলের নাগরিকেরা এখন থেকে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাস এ ঘোষণা দিয়েছে। ফলে ভিসা ছাড়াই ইসরায়েলের নাগরিকেরা ভ্রমণ ও ব্যবসার কাজে সর্বোচ্চ ৯০ দিন যুক্তরাষ্ট্রে অবস্থান করতে পারবেন।ইসরায়েলিদের যুক্তরাষ্ট্রে ভিসামুক্ত প্রবেশের সুযোগ দেওয়ার বিষয়টি গত ২৭ সেপ্টেম্বরই জানিয়েছিল যুক্তরাষ্ট্র। এ সুবিধা চালু হতে সর্বোচ্চ দুই মাস সময় লাগবে বলে জানিয়েছিল তারা। তবে ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত শুরু হওয়ার সপ্তাহ দুয়েকের মধ্যেই তা কার্যকর করা হলো।


হামাসের সঙ্গে চলমান সংঘাতের শুরু থেকেই ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। দেশটিকে অস্ত্রসহ নানা সহায়তা করছে মার্কিন সরকার। হামাসের বিরুদ্ধে ইসরায়েলের পক্ষ নিয়ে দফায় দফায় দেশটিতে সফর করছেন মার্কিন কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বুধবার তেল আবিব গিয়েও ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।ভিসা মওকুফ প্রোগ্রামের অধীনে ইসরায়েলিরা প্রথমে ভ্রমণ অনুমোদনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, এটি একটি স্বয়ংক্রিয় সিস্টেম যা ব্যক্তি ভ্রমণের যোগ্য কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে। প্রক্রিয়াটি ৭২ ঘণ্টা পর্যন্ত সময় নিতে পারে। তারপর তারা মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবে।


এর যোগ্য হওয়ার জন্য, ইসরায়েলিদের অবশ্যই বায়োমেট্রিক পাসপোর্ট থাকতে হবে। যাদের কাছে এই ধরনের পাসপোর্ট নেই তাদের অবশ্যই মার্কিন ভিসার জন্য আবেদন করতে হবে।


যেসব দেশ ভিসা প্রোগ্রামে অংশ নিতে চায় তাদের তিনটি গুরুত্বপূর্ণ মানদণ্ড পূরণ করতে হবে। ইসরায়েল গত দুই বছরে দুটি মানদণ্ড পূরণ করেছে। তৃতীয় মানদণ্ড পূরণের জন্য লড়াই করছে ইসরায়েল। সেটি হলো ফিলিস্তিনি আমেরিকানসহ যেকোনো মার্কিন নাগরিক যারা ইসরায়েল থেকে ভ্রমণ করবে তাদের সঙ্গে পারস্পরিক সহযোগিতামূলক আচরণ করতে হবে।

ads

Our Facebook Page